এক নজরে পাক অধিনায়ক সরফরাজ আহমেদ  

ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে শুরু হয়েছে ক্রিকেট বিশ্বকাপ ২০১৯। এতে অংশ নিয়েছে সেরা ১০টি দল। আর সেনাপতির মতো সামনে থেকে দলকে নেতৃত্ব দিচ্ছেন অধিনায়কেরাও। অন্যান্য যেকোনো খেলার চেয়ে ক্রিকেটের অধিনায়কত্ব অনেক গুরুত্বপূর্ণ। কারণ ক্রিকেটের অধিনায়কেরা দলকে বেশি প্রভাবিত করতে পারেন।

আসুন সংক্ষেপে জেনে নিই পাকিস্তানের ক্রিকেট দলের অধিনায়ক সরফরাজ আহমেদের কথা।

পাকিস্তানের সিন্ধু প্রদেশের করাচীতে ১৯৮৭ সালে জন্মগ্রহণ করেন সরফরাজ আহমেদ। মূলত উইকেটরক্ষকের দায়িত্ব পালনসহ টোয়েন্টি২০ আন্তর্জাতিক দলের অধিনায়কত্ব করছেন তিনি।

খেলোয়াড়ি জীবন: প্রথম নেতৃত্বের স্বাদ পায় ২০০৬ সালে অনুষ্ঠিত আইসিসি অনুর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে। পাকিস্তানের পক্ষে কাপ ঘরে তুলেছিলেন তিনি।

এরপর ২০১০ সালের ১৪ জানুয়ারি হোবার্টের বেলেরিভ ওভালে অনুষ্ঠিত  দ্বিতীয় টেস্টে কামরান আকমল আঘাতপ্রাপ্ত হলে তার  পরিবর্তে তৃতীয় টেস্টে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে তার টেস্ট অভিষেক ঘটে।। কিন্তু ব্যাটিংয়ে ব্যর্থতার দরুন এ খেলার পরই দল থেকে তাকে বাদ দেয়া হয়।

২০১৪ সালের ১৬ আগস্ট শ্রীলঙ্কা সফরে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে সরফরাজ আহমেদ প্রথম পাকিস্তানি হিসেবে শ্রীলঙ্কায় তার অভিষেক সেঞ্চুরি করেন। এছাড়াও তিনি ধারাবাহিকভাবে তৃতীয়বারের মতো ৫০ বা তদুর্ধ্ব রান সংগ্রহ করেন।

 

টাইমস/এএইচ/জেডটি

Share this news on: